আপনারা যারা “যযাতির ঝুলি” পড়তে ভালবাসেন তাদের জন্য এবার একটা মস্ত খবর আছে। ২০১৯-এ পত্রভারতী প্রকাশনী থেকে মুদ্রিত “যযাতির ঝুলি” গল্প সঙ্কলন বইটির কপি দ্রুত নিঃশেষিত হয়ে যাওয়ার কারণে আমার বহু বন্ধু ও সুহৃদ বইটি সংগ্রহ করতে পারেন নি। পৃথিবীর যে কোনো কোণায় একটিও মানুষ যদি আমায় পড়তে চান, আমি কৃতজ্ঞ বোধ করি। আর তাই এই বইটিকে, ঠিক এই এক ডজন গপ্পো এবারে নিয়ে এসেছি ডিজিটাল মাধ্যমে। অ্যামাজন কিনডেলে এবং অ্যাপল বুকে পাওয়া যাচ্ছে বইটি।

আপনারা যারা বারংবার যযাতির ঝুলি থেকে প্রকাশিত লেখা পড়ে এক রাশ মুগ্ধতা জানিয়েছেন, আপনাদের যাদের যযাতির হিউমার পড়ে পেটে খিল ধরেছে, আপনারা যারা যযাতির মধ্যেকার গল্পবুড়োকে কুর্নিশ জানিয়েছেন, আর সর্বোপরি যারা আমার প্রিন্টেড বুকের কপি শেষ হয়ে যাওয়ায় সংগ্রহ করতে পারেন নি তাদের সকলকে বলি বইটির এক কপি সংগ্রহ করুন। বারো খানা গল্প, দাম তিন ডলার কিম্বা ৫০ টাকা ভারতীয় মুদ্রা। হ্যাঁ, দুটো ব্রেডের দামে। চলচ্চিত্র মাধ্যমে গল্প পরিবেশনার জনপ্রিয়তা যত বেড়েছে ছাপার অক্ষরের গল্পের বিপণন ক্ষমতা তত কমেছে। তবু এটাও ঠিক, যে গল্প-লিখিয়েরা অক্ষরেই গল্প লেখেন। পরে তাকে চলচ্চিত্র বানান অন্য কেউ। এই কিনডেল বুকটির গল্পগুলো কেমন জানতে amazon-e “Look Inside” button ক্লিক করে দেখতে পারেন। পড়লে হতাশ হবেন না এটা যযাতির প্রতিশ্রুতি।

আপনার গল্পজিভে যাতে চড়া না পড়ে যায় তাই প্রতিটা গল্প ভিন্ন স্বাদের রাখা হয়েছে। পড়ে দেখুন। আর হ্যাঁ, পড়া হয়ে গেলে প্লীজ কেমন লাগল জানাবেন। কারণ আপনাদের উৎসাহই যযাতির পথ চলার মাধুকরী। ২০১৯-এ মুদ্রিত সংস্করণে যে সহায়তা ও সমর্থন পেয়েছিলাম, আমি নিশ্চিত সেই সাপোর্ট আবারও পাবো।

বইটির প্রচ্ছদ শিল্পী আমার এক প্রিয় দিদি, সুলেখিকা এবং সম্পাদিকা Mousumi Mondal Debnath.

“Jojatir Jhuli Baro Kahon” Kindle Edition Amazon India Link is here.

“Jojatir Jhuli Baro Kahon” Kindle Edition Amazon USA Link is here.

যাঁরা কখনো kindle book পড়েন নি তাদের জন্যঃ

যদিও ছাপা বই পড়ার মজাই আলাদা, কিন্তু কখনো সখনো বিশেষ করে ট্র্যাভেল করার সময় আমি মুঠো ফোনের কম্ফোর্ট থেকে ডিজিটাল বই পছন্দ করি। ইপাব ফরম্যাটে ডিজিটাল বইও অনেকটা ছাপা বইয়ের মত। পাতা উল্টোনো যায়। বুকমার্ক করা যায়। আমার মনে হয় এটা কিনডেলে আসা প্রথম বাংলা বই। এর আগে কিছু বই তার মুদ্রিত কপির স্ক্রীনশট থেকে কিনডেল এডিশান বানিয়েছে বটে তবে তা পড়ার জন্য চোখের পক্ষে বেদনাদায়ক। আমি প্রপার বাংলা হরফে বই প্রকাশ করতে সক্ষম হয়েছি। পড়ে দেখুন। অসুবিধে হবে না। আর বলে রাখি, kindle book পড়তে কোনো স্পেশাল ডিভাইস লাগে না। Amazon will download kindle app for you once you purchase. আমেরিকায় Amazon.com আর ভারতে যারা আছেন Amazon.in ওয়েবসাইট বা Amazon app-এ অথবা Apple Device-এর books অ্যাপে “Jojatir Jhuli” বলে সার্চ করলে বইটি পাবেন। উপরে লিঙ্কও দিয়েছি।